সাকিব জামাল এর প্রবন্ধ- কবিতার হুমায়ূন আহমেদ
কবিতার হুমায়ূন আহমেদ
-সাকিব জামাল
বাংলা সাহিত্যে কবিতার সমৃদ্ধ ধারা বহতা নদীর মতো । জোয়ার-ভাটা থাকলেও এখনও বেশ জনপ্রিয় ধারা এটি । কবি এবং কবিতার ব্যাপকতা, বিস্তৃতির জন্য নদীমাতৃক বাংলাদেশকে এটিও বলা যায়- কবিতামাতৃক বাংলাদেশ । বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী শ্রেষ্ঠ জনপ্রিয় লেখক হিসেবে তাকেবিবেচনা করা হয়। তিনি একাধারে ঔপন্যাসিক, ছোটগল্পকার, নাট্যকার এবং গীতিকার । বাংলা সাহিত্যে অনেক জনপ্রিয় কথা সাহিত্যিক আছেনযারা সংখ্যায় কম হলেও কবিতা লিখেছেন । নন্দিত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদও এর ব্যাতিক্রম নন । এ বিষয়টিই নিয়ে একটুআলোকপাত করার ইচ্ছে হলো – তাই ক্ষুদ্র পরিসরে পাঠকদের সামনে উপস্থাপন করার চেস্টা করছি মাত্র ।
অনেকের মুখেই শুনি কবিতার জনপ্রিয়তা কমেছে । বিষয়টি আপেক্ষিক । তবুও আমি তেমন মনে করিনা । বরং একটু উচ্চস্বরে আমি বলি -কবিতার জনপ্রিয়তা কমেছে এটি একটি অপপ্রচার ! যাহোক, হুমায়ূন আহমেদ কবি হিসেবে পাঠকমহলে সাড়া ফেলতে পেরেছিলেন কিনা তাপর্যবেক্ষণে আমাদের আরও সময় নিতে হবে । এতোদিন বেশ অন্তরালে থাকলেও হুমায়ূন আহমেদের কবিতা ধীরে ধীরে পাঠকদের সামনে নতুনভাবে উন্মোচিত হচ্ছে, আরও হবে বলে আমার ধারনা । বিভিন্ন পত্র পত্রিকা, অনলাইন এবং সামাজিক মাধ্যমে হুমায়ূন আহমেদের কবিতা ভেসে উঠছে নিয়ত । আমি অবশ্য কবিতার হুমায়ূন আহমেদ কেমন ছিলেন সেটি তুলে ধরবো ।
প্রকৃতি বন্ধনা, প্রকৃতি ও প্রেম অথবা প্রকৃতি ও বিরহ- বাংলা কবিতার অবিচ্ছেদ্য অংশ । জীবনের বিভিন্ন অনুভুতি প্রকৃতির সাথে যেন একাকার হয়ে যায় কবিতার খাতায় । সংগত কারনেই কবিতার হুমায়ূন আহমেদ ছিলেন প্রকৃতি প্রেমিক । প্রকৃতির রূপ ফুটিয়ে তুলেছেন তার কবিতায় সহজ সরল পাঠে- ভিন্নভাবে । সচরাচর কবিতায় যেমন প্রকৃতি বন্ধনা পাওয়া যায় তেমন নয়, বরং বিভিন্ন কারনে বন্দি মধ্যবিত্ত জীবনে আকুতি ভরা কথামালা প্রধাণ তার কবিতা- তার “গৃহত্যাগী জ্যোৎস্না” কবিতাটি পড়লেই এটি স্পষ্ট হয়ে যায় ।
“কবির জ্যোৎস্না নয়। যে জ্যোৎস্না দেখে কবি বলবেন-
কি আশ্চর্য রূপার থালার মত চাঁদ !
আমি সিদ্ধার্থের মত গৃহত্যাগী জ্যোৎস্নার জন্য বসে আছি ।
যে জ্যোৎস্না দেখামাত্র গৃহের সমস্ত দরজা খুলে যাবে-
ঘরের ভেতরে ঢুকে পরবে বিস্তৃত প্রান্তর। (গৃহত্যাগী জ্যোৎস্না) ”
আবার কবিতার হুমায়ূন আহমেদ ছিলেন জীবনমূখী । জীবনবোধের কথা আছে তার কবিতায় এখানেও আছে সরলবাক্যে গভীর দিক । জীবনের বিভিন্ন পর্যায়ে বদলে যাওয়া রঙ তার কবিতার মাঝে পাওয়া যায় ।
“প্রেমিকাও একটা নির্দিষ্ট বয়সের পর
রোগভুগের কথা পড়তে ভালবাসেন ।
চিঠি পড়তে পড়তে দরদে গলিত হন –
আহা, বেচারা ইদানিং বড্ড কষ্ট পাচ্ছে তো …”
উল্লেখিত পঙতিমালা তার লেখা “বাবার চিঠি” কবিতার কিছু অংশ । স্পষ্ট বোঝা যায় – তার কবিতায় আছে মানব জীবনের বিভিন্ন বাঁক ।
প্রেমের কথামালা সেই চর্যাপদ থেকে আজ অবদি সকল কবির কবিতায় পাওয়া যায় । এটিও আমাদের সাহিত্যের অন্যতম প্রধানরূপ অনুভুতি প্রকাশের । সে বিচারে , তাঁর কবিতা প্রেমের কথা সর্বজন বিদিত। অনেক বইয়ের ফাঁকেই মিলবে তাঁর স্বরচিত কবিতার দেখা । প্রেমের স্বরূপ ফুটে আছে তার কবিতায়বিরহ কিংবা মিলনের ভিন্নতা নিয়ে ।
“তার সঙ্গে আমার দেখা কপাটহীন একটা অস্থির ঘরে ।
ঘরটা শুধু ওঠে আর নামে ।
আমি তাকে বলতে গেলাম – আচ্ছা শুনুন, আপনার কি মনে হচ্ছে না
এই ঘরটা আসলে আমাদের বাসর ঘর ?
আপনি আর কেউ নন, আপনি বেহুলা ।
যেই আপনি ভালবেসে আমাকে কিছু বলতে যাবেন
ওম্নি একটা সুতা সাপ এসে আমাকে কামড়ে দেবে ।
আমাকে বাঁচিয়ে রাখুন । দয়া করে কিছু বলবেন না । (বাসর)
হুমায়ূন আহমেদের কবিতা নিয়ে যাদের আগ্রহ আছে তারা তার “কবি” উপন্যাসটি পড়তে পারেন । এছাড়াও বিভিন্ন বইয়ে তার কবিত্বের ছোঁয়াপাবেন । নুহাশ পল্লীতে যারা বেড়াতে গিয়েছেন তারা দেখেছেন- ওখানে বিভিন্ন স্থাপনার নামকরনে রয়েছে কাব্যিক স্পর্শ । হুমায়ূন আহমেদের কবিত্ব ছিলো তার চলনে বলনে – এটি তার ব্যক্তিগত সহকারি মোশাররফের সাথে আলাপ করে আমি জেনেছি ।
পরিশেষে কামনা করছি, হুমায়ূন আহমেদের “কবিরূপ” আরো উন্মোচিত হোক । আমাদের কবিতার জগতে আর অবদান জেগে উঠুক । কবিতার সার্বজনীনতার জয় হোক ।